Ticker

6/recent/ticker-posts

নন্দীগ্রামে কষ্টিপাথর সদৃশ বিষ্ণমূর্তি উদ্ধার, ওজন ২০ কেজি


নন্দীগ্রাম : বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় পুকুরখননের সময় কষ্টিপাথর সদৃশ একটি বিষ্ণমূর্তি উদ্ধার করা হয়েছে। কষ্টিপাথরের মতো দেখতে পাথরটির ওজন প্রায় ২০ কেজি ২শ গ্রাম বলে জানিয়েছে পুলিশ। 

গত সোমবার রাতে উপজেলার ভাটগ্রাম ইউনিয়নের বিশা গ্রামের দুধার-পাড় নামক পুকুর থেকে ওই মূর্তি উদ্ধার করে পুলিশ। পরিত্যক্ত অবস্থায় মূর্তি পাওয়ায় কাউকে আটক করা হয়নি। এ ব্যাপারে থানার উপ-পরিদর্শক শরিফুল ইসলাম একটি জিডি করেছেন। 

স্থানীয় সুত্রে জানা গেছে, ঘটনার দিন সন্ধ্যায় বিশা গ্রামের সিরাজুল ইসলামের পরিবারের পুকুরটি এস্কেভেটর (ভেকু) মেশিন দিয়ে খননকাজ চলছিল। এসময় মাটির সঙ্গে পুরাতন একটি বিষ্ণমূর্তি উঠে আসে। ভেকু চালক দেখতে না পেলেও পুকুরপাড়ে উপস্থিত কয়েকজন মূর্তি দেখে পুকুর মালিককে জানায়। এ খবর ছড়িয়ে পড়লে গ্রামের শতশত মানুষ সেখানে ভিড় করেন। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মূর্তি উদ্ধার করে। 

নন্দীগ্রাম থানার ওসি আজমগীর হোসাইন আজম জানান, পুকুর খননের সময় পরিত্যক্ত অবস্থায় কষ্টিপাথর সদৃশ মূর্তি উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, মূর্তিটি প্রাচীন আমলে তৈরিকৃত। মূর্তির সামনের দুই পাশে হালকা ভাঙা। এটি কী কষ্টিপাথর, নাকি অন্যকিছু তা পরীক্ষা ছাড়া বলা যাবে না। স্থানীয় লোকজনের উপস্থিতিতে জব্দ তালিকা করে থানার মালখানায় রাখা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে বস্তুটি প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে। 

Post a Comment

0 Comments